স্বাগতম লংগদু সরকারি মডেল কলেজে

রাঙ্গামাটি পার্বত্য জেলার প্রাকৃতিক সৌন্দর্যের অপরূপ নীলাভূমি লংগদু উপজেলার প্রাণ কেন্দ্রে অবস্থিত ‘লংগদু মডেল কলেজ’। বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের দূর্গম অবহেলিত ও দারিদ্র পীড়িত মানুষের উচ্চ শিক্ষার অন্যতম কেন্দ্রস্থল। ১৯৯৫ সালে প্রতিষ্ঠার পর থেকেই কলেজটি এ এলাকার মানুষের আশার আলো দেখিয়েছে। ৫ আগস্ট, ২০২০ ইং তারিখে মাননীয় প্রধানমন্ত্রীর সম্মতিক্রমে কলেজটি সরকারিকরণ হয়েছে। যখন উচ্চ শিক্ষা ছিল একটা স্বপ্ন, যা বাস্তবায়ন যোগ্য ছিল না। তখন ‘লংগদু মডেল কলেজই’ সে স্বপ্ন বাস্তবে পরিণত করেছে। কলেজটি প্রতিষ্ঠার পূর্বের লংগদু আর বর্তমানের লংগদুর শিক্ষা দীক্ষার মধ্যে অনেক ব্যবধান ঘটিয়েছে। দূর্গম, অবহেলিত, দারিদ্র পীড়িত  এ অঞ্চলের মানুষেরা তাই এ কলেজটির অবদানের কথা অত্যন্ত কৃতজ্ঞতার সাথে স্মরণ করে।

অবস্থান :

রাঙ্গামাটি পার্বত্য জেলা হতে ৭০ কি.মি. দূরে বিখ্যাত ব্যবসাকেন্দ্র লংগদু উপজেলার মাইনীমুখ বাজার। মাইনীমুখ বাজারের সন্নিকটে অবস্থিত বাংলাদেশ সেনাবাহিনীর লংগদু জোন। লংগদু জোন সংলগ্ন পাকা সড়কের পাশে অত্যন্ত মনোরম শৃঙ্খলিত ও নিরাপদ পরিবেশে কলেজটি অবস্থিত। যে কোন স্থান থেকে জল ও স্থল পথে যোগাযোগের সুব্যবস্থা রয়েছে। উঁচু নিচু পাহাড় ও হ্রদ বেষ্টিত নানাদিক প্রাকৃতিক পরিবেশে তিন একর জমির উপর কলেজটি অবস্থিত।

 

বিজ্ঞান বিভাগ, ব্যবসায় শিক্ষা শাখা, মানবিক বিভাগ ও ডিগ্রি বিএসএস (পাস) কোর্স  চালু রয়েছে। 

বর্তমানে প্রতিযোগিতার যুগে উন্নতমানের শিক্ষার কোন বিকল্প নেই। বিশ্বায়নের সাথে তাল মিলিয়ে প্রতিষ্ঠাকাল থেকে এই কলেজ সৎ, দেশপ্রেমিক এবং সুনাগরিক গড়ে তোলার কাজে অগ্রণী ভূমিকা পালন করে আসছে।